[url=http://www.gulfup.com/?AomQ4i][img]http://www.gulfup.com/G.png[/img][/url]

মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০১১

যেন আমি দুরে নই 

শিশির ভেজা ঘাস মাড়িয়ে কুয়াশার আড়ালে হারানোর সময় একবারও কি মনে হয় না-এই জীবনের আড়ালেও একটি জীবন আছে। আছে সুখ-বেদনার স্মৃতি, যা অমলিন-গোটা জীবনেও যা মোছার নয়।
তাইতো…………………..
“আমি থাকব তোমার হৃদয়ের কাছাকাছি।
হয়তো চোখের আড়ালে দৃষ্টি সীমানা ছাড়িয়ে অনেক দুরে।
বিষন্ন সন্ধ্যায় যখন পুড়বে হৃদয় অবসরে
জানবে আমি তখন একা -
শূন্যে নিক্ষিপ্ত নয়নে ভাবছি তোমায়,
স্মৃতির বরফ গলে গলে ভিজবে হৃদয়
সাঝের বাতি উঠবে জ্বলে -
হয়তো হারাব তখন ব্যস্ত লোকালয়ে।”

রাতে প্রায়ই ঘুম আসে না। গভীর রাতে সত্তা থেকে নিদ্রা মুছে যায়। দু’চোখের উপর ভর করে এক নিভৃত ছায়া।এই নিভৃত ছায়া ঘরময় পায়চারী করে আমাকে জাগিয়ে রাখে সারা রাত। রাত শেষের প্রথম অস্ফুট আলো যখন আকাশটাকে র্স্পশ করে তখনও আমি জেগে থাকি। অনূদিত সূর্যের পানে তন্দ্রাচ্ছন্ন চোখে চেয়ে থেকে কেবলই মনে পড়ে দুর প্রবাসের একাকিত্ব, নিঃসঙ্গ একাকী জীবনের কথা। দুঃসহ দুর্ভাবনা আমাকে প্রতি নিয়ত তাড়া করে ফিরছে। তারপরও মনে পড়ে মাতৃভুমির প্রিয় মানুষ গুলির কথা।

কোন মন্তব্য নেই: