[url=http://www.gulfup.com/?AomQ4i][img]http://www.gulfup.com/G.png[/img][/url]

রবিবার, ১৪ অক্টোবর, ২০১২

হারাবো না বদলাবো


হারাবো না বদলাবো
তুমি যখন ঝরণা-ধারা,
আমি তখন পদতলের সুপ্ত-নিধি,
তুমি যখন বাদল-ধারা,
আমি তখন বহ্নি-ধরা,
তুমি যখন স্বপ্ন-সখী
আমি তখন তন্দ্রা-পাথেয় ।।


নেই কোন দ্বিধা , নেই কোন দ্বন্দ্ব।
বিশ্বাসের ভেলা-তরী ,সেই তো ভেসে যায়
বিশালত্বের স্রোতস্বিনীকে অবলম্বন করে ।


হায়!হায়!!
প্রান্ত নাই,সীমান্ত নাই
আদির খবর জানা নাই,
অন্তের দেখা নাই,
তাই তো ক্লান্তিকে করলাম আলিঙ্গন।

স্বপ্নিল হৃদয়ে বাঞ্ছনার অভ্যুদয় ঘটে-
মনঃপ্রশান্তির চাক্ষুষ প্রমাণ মেলে ;
স্বয়ং দৃষ্টান্ত হতে ।


দুলে উঠে হৃদয়-পবন
তালে তালে নাচে স্বপ্নশিখা
রোমন্থন,অনুরণনে-
আন্দোলিত হয় মধুর অতীত
দ্ব্যার্থ কন্ঠে উদ্বোলিত হয়,
ভাল লাগার কথা, ভালবাসার কথা-
আজও অমলিন
শুধু বহিঃপ্রকাশের এক অতৃপ্ত ক্লান্তি ।।


চিরন্তন সত্য হতে চাই, করতে চাই
তোমারে করলাম আপন ভুবনের শক্তিধর ভাস্বর
আমি হলাম পরগাছা নিশাকর
হবে কী আমার কুঞ্জের রঙ্গন-রাণী?
সদাই প্রস্তুত এই রক্ষী-কাঁটা !

সত্যের তীর ছুটাব,
অমরত্ব লাভ করব,
প্রাণে-মাতলো উম্মাদনা ।


না হারানোর প্রতিজ্ঞা নিয়ে,
বদলানোর লক্ষ্য মূলে,
ছুটছে এক উম্মাদ জীবন-পথিক
আমি এই স্বপ্নবাজ সীমন্তিনী ।

____________________________________________________________ঈশিতা জুলিয়া 

কোন মন্তব্য নেই: