[url=http://www.gulfup.com/?AomQ4i][img]http://www.gulfup.com/G.png[/img][/url]

শনিবার, ২৩ জুন, ২০১২

স্বচ্ছ যবনিকা.........


স্বচ্ছ যবনিকা.........

যদি অগোছালোই রাখার হত, রাখতাম কেন,
বিস্মৃতি তো অনেক সহজ আবেগ ছিল,
সেখানে প্রতিনিয়ত, সাজানো নৈবেদ্যর
টুকরো গুলোয়, পচনের কান্না হয়ও না ।


যেখানে বিশ্বাসের গরাদখানায় একবার
পারদের মত বিষ হয়ে ঢুকেছিলে, সেখানে
আজও শ্মশানের চিহ্ন আঁকতে না পারার
আমার অক্ষমতাটাই আজ ভীষণ দৃষ্টিকটু,
কারণ তুমি ভিন্ন, তোমার ধারনা আজ
স্বয়ম্বর সভায় বিকনোর অপেক্ষায় দাম গুনছে,
ভাগ বাটোয়ারা খেলতে খেলতে
ক্লান্তিহীন দুটো লাল চোখের দুর্বোধ্যতা
তোমায় দূর করছে ; হারিয়ে নিয়ে চলছে ;


আমার সাদামাঠা গরীব জীবনে তোমার
এই অভিনয় একবার পরদা নামিয়েছে,
বলতে পাও, যবনিকা আজ সত্যি উধাও??
তবে বানাতে কেন বল আবেগ, কেন বল
আবেগ গুলো কুড়িয়ে এনে সাজাতে ??
পারবে তার মাঝে তুমি, আসীন হতে ??
আমার রচনা দীর্ঘ হোক, তুমি হও স্বচ্ছ ;
আমার জেগে ওঠা প্রশ্ন গুলোর উত্তর হয়ওনা,
হও একাত্ম, আমার মৃত্যুর পড়ে যেন,
আমি লিখে যেতে পারি, তুমি সেদিন,
বাকি সবার ভাগের মাঝে, শুধু আমারই ছিলে .........।।

কোন মন্তব্য নেই: