[url=http://www.gulfup.com/?AomQ4i][img]http://www.gulfup.com/G.png[/img][/url]

বৃহস্পতিবার, ১৪ জুন, ২০১২

আকাশের নীলিমায় এই মেঘ এই রোদ্দুর...




আকাশের নীলিমায় এই মেঘ এই রোদ্দুর...

আকাশের নীলিমা তুমি
তোমার আমার নামটাও বেশ হয়েছে
উপরওয়ালা যেন মিলিয়েই পাঠিয়েছেন
প্রকৃতিও যেন হিংসা করে পাছে ।


নীলিমা তোমার চোখগুলো গভীর নীল
আজ আমার মনও বিষাদে ভারাক্রান্ত নীল।


নীল চোখে নীলিমা তুমি তাকিয়ে থাকো
অনাগত দু:স্বপ্নের আকাশে
তোমার পছন্দের সেই নীল আকাশ
আজ বিষাদে রক্তিম লাল হয়ে গিয়েছে ।


তোমার চোখের গভীরতায় পেয়েছিলাম
আমার স্বপ্নের রাজপ্রসাদ
ভেঙে চুরে গেছে আজ আমার
সব আহ্লাদ আর স্বপ্ন-স্বাদ ।


হারিয়ে যাচ্ছে ক্রমশ
জীবন থেকে জীবনবোধ
ঠোঁটের ছোয়ায় আছে যেন বিষাক্ত বিষাদ
স্বাদহীন সব মায়াবোধ ।


প্রতিরোধহীন হতাশায় ডুবে থাকি
যেন স্রোতহীন নদীতে ভেসে যাওয়া জীবন
ভালোবাসা সেও স্বপ্ন দেখা রাত
স্বপ্নের সাগরে হয়ে যায় বিলীন ………


প্রতিবন্ধকতার হাজারো বেড়াজালে
নিজেকে রাখি আটকে
যেন বেঁচে থাকাটাই অর্থহীন
পারিনা যেতে টপকে … ।


বিষন্নতার কালো ছায়ায় আজ
আমার পৃথিবী অন্ধকার
কেউ বুঝে না নীলিমা আমাকে
অক্ষমতার অপরাধে স্বজন-সমাজ
কানে বাজে সব ঝাঁঝালো কণ্ঠ
প্রকট উত্তাপে-হতাশায় পুড়ে
পীড়িত হই আমি ।


জানিনা এ থেকে কবে আমি পাব পরিত্রাণ
তোমাকে কি দিবো বলো ? এই অক্ষম আকাশ
তোমার আকাশ নিয়তি নিয়ন্ত্রিত মানুষ
আকাশের প্রাপ্তির ঝুলিতে আছে হতাশা
আর অপ্রাপ্তি রঙের রঙ্গিন ফানুস …………..


নীলিমা আজ তোমার চোখে
আর পারিনা থাকতে তাকিয়ে
কেন জানি স্বপ্নের তীর শুধু
গেঁথে যায় এই বুকে সিঁধিয়ে………


যান্ত্রিক জীবনে কত কিছু যে দেখছি
সব কিছু বদলে যাওয়া
কেমন জানি হাঁশপাঁশ করা হাওয়া ।


তোমার চোখের গভীরে যে শান্তি
আমি খুঁজে পেতাম তা যেন মলিন হয়ে গেছে
প্রকৃতির বৈরী বাতাসের ঝাপটায়……


ক্ষমা করো নীলিমা………
ক্ষমা করো এই অক্ষম আকাশকে
বেকারত্বের অভিশাপে তোমার আকাশ
আজ জর্জরিত…..অসহায়

স্বজন-সমাজকে যে পারেনি কিছু দিতে
তোমাকে কি দিবে সে?
তাই এসো না আর এই
অক্ষম আকাশের ছায় ।


============================================

গল্প কবিতায় এই বারের বিষয় ছিল প্রিয়ার চাহনি
কিছুই ভেবে পাচ্ছিলাম না…….কি লিখবো । অবশেষে একজনের নাম দেখে নামটি পছন্দ হওয়াতে
ছেলে হয়ে লিখে ফেললাম কবিতাটি………তাও খুব অল্প সময়ে

কোন মন্তব্য নেই: