[url=http://www.gulfup.com/?AomQ4i][img]http://www.gulfup.com/G.png[/img][/url]

রবিবার, ১৫ এপ্রিল, ২০১২

ময়ূরাক্ষীর মহানীলে আমি অপর্ণা


ময়ূরাক্ষীর মহানীলে আমি অপর্ণা

ভালবাসা হলো বিশ্বাস
কিছু অব্যক্ত কথা
কষ্ট আর অনুভূতির সমষ্টি
যা কিনা অপূর্ণতাকে বাড়িয়ে তোলে
আর বুকের মাঝে ভবিষ্যতের স্বপ্নকে
লালন করে বাঁচতে শেখায় |
সত্যিকারের ভালবাসা বলতে আমি তাই বুঝি
তোমার ও কি একই অনুভব ?
জানিও আমাকে |
অথচ দেখো , সময়ের নির্মম চাবুকে আজ
আমার বিলাসিতাও যেতে বসেছে
রঙিন পুতুল কিংবা একটা সস্তা খেলনাও এখন
আত্মজের হাতে তুলে দিতে পারিনা
নতুন মলাটের বইয়ের শোভা
চোখের তারা ঝিলিক দিলেও
পরমুহুর্তে তা বিলীন হয়ে যায়
শুধু গন্ধ শুঁকেই নামকাওয়াস্তে চলে আসি এই ভেবে
সামনের মাসে সংসার খরচ টা কোত্থেকে আসবে !
এখন তুমিই বলো আমি কি করে
তোমার-আমার চাওয়া পাওয়ার হিসাবের খাতা; কি করে খুলে বসি
ঝড়ের তাণ্ডবে আজ গৌণ হয়ে গেছে; আমার সুখ গুলি
ধুলো পরেছে সেখানে
ময়ূখের আকুলতায় বৃত্ত-বন্দী আমি
বের হয়ে আসতে চাই সেই বলয় থেকে প্রতিনিয়ত
ছুঁতে চাই তোমায় বারবার
কিন্তু স্পর্শে তুমি কোথায়?
তুমি রয়ে যাও অধরা-অস্পৃশ্য
অনেক ক্লান্তিতে তুমি কি আমার এক কাপ চা হবে ?
চুমুকে চুমুকে সতেজ করে দিও !
জানি ভাবনাতেই আমার সময় গড়াবে
আমার আকণ্ঠ তৃষ্ণা আমার’ই রয়ে যায় |
আমার মাঝে শুধু দুপুরের
ঘুঘু পাখিদের গান বাজে
যে দুপুরগুলোতে তুমি আমায় নিয়ে যেতে
এক আসমান থেকে আরেক আসমানে
সেই পল ছিলো ক্ষণিকের
তবুও এই আশা – নিরাশার ঘ্রাণে
মাঝে মাঝে শুনতে পাই
আমার শরীরের ভিতর তোমার রক্তের গুঞ্জরন |
আমি এই সব ভেবে ব্যথা পাই
তবুও আমার ভাবতে ভালো লাগে যে
আমার নীলাভ আকাশ জুড়ে শুধু তোমার’ই বসবাস
আমার বিছানায় তোমার নির্ভার দেহ , তোমার ঘুমন্ত মুখ
তোমার চোখের কোলে শুকিয়ে যাওয়া ঝরনার পদচিহ্ন ,
তোমার এলোমেলো চুল আর এক নিবির রমণীর আলিঙ্গন
তোমাকে আত্মার আত্মীয় ভাবি |
তাই তোমাকে আর আলাদা করে বলা হয়না ” ভালবাসি “
আমার মৌনতাকে নির্লিপ্ততা ভেবে কষ্ট পেও না
তোমার ব্যথিত দুই চোখে আমি দেখি
আমাকে না পাওয়ার জন্য তোমার কাতর কান্না
আর আমার থাকা না থাকার পার্থক্যে
ব্যবচ্ছেদ করতে না পারার প্রবল ঘোর |
তবুও তুমি বুঝে নিও
আমি আছি তোমার চোখের এক দিঘি জলে
হঠাৎ আনমনা হওয়া তোমার ভাবুক মনে
ময়ূরাক্ষীর মহানীলে কারাবন্দী আকুলতায়।

কোন মন্তব্য নেই: