[url=http://www.gulfup.com/?AomQ4i][img]http://www.gulfup.com/G.png[/img][/url]

বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০১১

আমি বৃষ্টি হতে চেয়েছিলাম

আমি বৃষ্টি হতে চেয়েছিলাম

আমি বৃষ্টি হতে চেয়েছিলাম, চেয়েছিলাম শ্রাবণ ধারার মতো
চোখের কোনের নির্ঝর হতে,
নোনা শিহরনে তোমাকে জড়াতে
আমি সুখ হতে চেয়েছিলাম; চেয়েছিলাম কুঁড়ে ঘরের পাশে
নিঝুম কোন রাতে একাদশীর চাঁদ হয়ে ঝুলে থাকতে
আনন্দের শিহরণে তোমাকে ভাবাতে।
আমার স্বপ্ন ছিলোনা;
তুমি স্বপ্ন একেঁছিলে; তাই কষ্ট গুলোকে মুঠো ভর্তি করে
ছুড়ে ফেলেছিলাম তমিস্র নগরীতে , ওরা যেন ফিরে না আসে,
যেন আমাকে আর না কাদাঁয়
আমি বিশ্বাস করেছিলাম তোমাকে; তাই ভেসেছিলাম।
আমি তোমার হৃদয়ের ভালবাসা হতে চেয়েছিলাম, “চেয়েছিলাম চাররঙ্গা রঙ্গে রাঙ্গাতে”
অদ্ভুত ভালোলাগার নেশায় তোমায় বুদ করে রাখতে,
আবেগের বন্দরে তোমায় ভাসাতে।
আমি স্পর্শ চেয়েছিলাম; চেয়েছিলাম নিপুন ছোয়ায় বিস্মিত হতে কখোনো কখোনো !!
এই-চোখে ও-চোখের ভাষা পড়তে
তোমাতে আমাতে একাকার হতে।
আমার বিরহ ছিলোনা
তুমি দু-হাত ভরে দিয়েছিলে ভালবাসার অঞ্জলী!
আমি কুবের হতে চাইনি; আকাশ ছুতে চাইনি;
আমার দৈন্যতায় তোমাকে সাজাতে চেয়েছিলাম;তোমার সখ্যতা চেয়েছিলাম
তোমার উচ্ছলতায় আমার হৃদয়ের জট খুলেছিলো।
টুপটাপ বৃষ্টি কিংবা ঝড় তোলা সন্ধ্যাকে তুমি কাছে টেনেছিলে
আমাকে টানো নি !!
আমাকে আহবান করে,
অজানা কি এক অভিমানে;
হাতের মুঠোয় নিয়ে শেষে ছুড়ে ফেলে চলে গিয়েছিলে ?
তারপর আর ফিরে আসো নি।
তবুও আমি এখনো বৃষ্টি হতে চাই তোমার চোখে?
শ্রাবণ ধারার মতো।

কোন মন্তব্য নেই: