[url=http://www.gulfup.com/?AomQ4i][img]http://www.gulfup.com/G.png[/img][/url]

শনিবার, ২৬ মে, ২০১২

আমার সনেট কবিতা সমগ্র


মে ২৬, ২০১২

কিছু খন্ডিত চিত্র নিয়ে সনেট বিন্যাসে আমার আয়োজন।। আলোচনা-সমালোচনায় আমার কোন ভুল থাকলে ধরিয়ে দেবেন।

১।।

হৃদয়ের স্বপ্নকথা স্বপ্ন ঝরা রাতে
চাঁদমুখ ফিকে হয় গভীর নিশিতে
আলো,ছায়া,মায়া, কায়া হয়েছে বিলীন
তবু থাকে স্বপ্নকথা ধূসর রঙ্গিন
জীবন বাস্তবতায় গভীর বেদনা
তারপর স্বপ্নকথা থাকে শুধু দেনা
ভালবাসা ভাললাগা হৃদয়ের কথা
ভালবাসা অবশেষে একবুক ব্যাথা।।
এরপর ফিরে আসি তোমার অধরে
সব যেন খুজে পায় যুগল নয়নে
ডুবে থাকি দিশেহারা চুলের আধারে
তুমি আমি ভালবাসা হৃদয়ের বন্ধনে
গেঁথেছি যে ফুল মালা পরেছ কি গলে
আনি হাসি আনি কান্না তব ধরাতলে।

বিন্যাস-ককখখগগঘঘ ঙচঙচছছ।

২।।

ভালোবাসার কাঙ্গাল আমি হয়ে আছি
ভালোবাসা শব্দটিতে অনেক কুয়াশা
তপ্ত বালুকাবেলায় আমি বসে আছি
ভালোবাসা শব্দটিতে থাকে শুধু আশা
উড়ঁতে চাই তোমার আকাশের পানে
সৃজিত হয়ে প্রণয় থাকে বাহুডোরে
যেতে যেতে বহুদূর জীবন সোপানে
হয়েছি পাগলপারা ভালোবাসা তরে।
রক্তিম বিস্বাদ লাগে নীল সন্ধ্যারাগে
বসে আছি বসে রবো আঁধার আমার
ভালোবাসা সিক্ত হবে তব অনুরাগে
থেকে বহুদূর তবু ছায়ার ভিতর
রোমান্সের ছোঁয়া পাই তার ছোঁয়া নিয়ে
দুখগুলো হেরে যায় ব্যার্থ চাঁদ ছুঁয়ে।

বিন্যাস-কখকখগঘগঘ ঙচঙচছছ।

৩।।

বৃষ্টিস্নাত বৃক্ষতলে একাকি দাঁড়িয়ে
অসহায় আনমনে তোমাকে হারিয়ে
অতীত অবগাহনে অসীম সান্তনা
একমুঠো অবস্বাদে পেয়েছি বেদনা
অপরাধ অনুযোগে দোষী তুমি আমি
কোন দোষে দোষী আমি জানে অন্তর্যামী
বেদনার বালুচরে আমি অসহায়
খুজে ফিরি সান্তনায় তোমায় আমায়।।
বারে বারে স্মৃতি তুমি এসেছ ফিরিয়া
বৃষ্টিস্নাত বৃক্ষতলে ছিলেম দাড়িয়া
চলে গেলে একা করে বাধিঁনি পিঞ্জরে
বুঝিনি তো কখনও চলে যাবে দূরে
জীবনের বারতায় ফোটেনি কো ফুল
ভালবাসা ছিল বুঝি হৃদয়ের ভুল।।

বিন্যাস- ককখখগগঘঘ ঙঙচচছছ।

কোন মন্তব্য নেই: