[url=http://www.gulfup.com/?AomQ4i][img]http://www.gulfup.com/G.png[/img][/url]

মঙ্গলবার, ২৯ মে, ২০১২

আমার নাম একুশ

 
 
আমার নাম একুশ
 
মা, মা দরজা খোলো
কে তুমি? এই অসময়ে দরজা খুলতে বলছ
আজ প্রভাত ফেরির দিন। আমি ব্যস্ত আছি
কিছুতেই এখন দরজা খুলতে পারব না
মা, মা দরজা খোলো মা।
মা ডাকছ কেন। আমার ছেলে হারিয়ে গেছে
সেই ১৯৫২ সালে। সেই থেকে কেউ আমাকে মা বলে ডাকে না
দরজা খোলো মা, আমার নাম একুশ।
 
আমার জন্ম সেই ১৯৫২ সালে
আমি হারাইনি মা
আমি তো বাংলাদেশের সীমানা অতিক্রম করে
এখন বিশ্ব ভ্রমণে ব্যস্ত থাকি
তাই তোমার সাথে দেখা করতে পারিনি মা
মা, আমার লক্ষ্মী মা দরজা খোলো
আমার ছেলের নাম একুশ ছিল না।
ছিল রফিক, শফিক, জব্বার, সালাম, বরকত
বাংলা ভাষার সাগরে যে টুকু রক্তের অভাব ছিল তাই পুরণ করে দিয়েছে আমার সন্তানেরা
তুমি কে? আমি তোমাকে চিনিনা।
মা তুমি একবার শুধু দরজা খুলে দেখ
আমি তোমার সেই হারানো
সন্তান-নতুন নামে ফিরে এসেছি
মানুষ বদলায়, সমাজ বদলায়
দেশ বদলায়, আমিও বদলে নিয়েছি নাম
আমার নাম একুশ-মাতৃভাষা দিবস।
আজ শোকের মালা হাত থেকে ফেলে দাও
দেখ আমি এখন বিশ্ববাসীর কাছে
কতই না সমাদৃত-শুধু তোমার কাছেই আস্তে পারিনা
অন্তরীণ এক যন্ত্রণায় কুঁকড়ে যাই মা
এত রক্ত দিয়ে যে দেশ পেলাম সেখানে
অকাতরে মানুষ খুন হয়ে যাচ্ছে; বিনা কারণে
সন্তানেরা পিতৃ-মাতৃহীন হয়ে যাচ্ছে
তাই একবার শুধু দরজা খুলে দেখা দাও মা
আমার নাম একুশ
তোমরা সবাই ডাকো আমাকে অমর একুশে বলে
অভিমান ভাংগো মা---
মায়ের কণ্ঠে ভেজে ওঠে " আমার ভায়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারী-আমি কি ভুলিতে পারি"
গান শুনতে শুনতে একুশ চলে যায় প্রহর ডিঙ্গিয়ে।
আবার আসবে ফিরে আগামী বছর-এই প্রতিশ্রুতি দিয়ে একুশ চলে যায় প্রহর ডিঙ্গিয়ে। ...কণ্ঠে গান, হাতে মালা নিয়ে খালি পায়ে মা উঠে যায় শহিদ মিনারে।
 

কোন মন্তব্য নেই: