[url=http://www.gulfup.com/?AomQ4i][img]http://www.gulfup.com/G.png[/img][/url]

শনিবার, ২৬ মে, ২০১২

শিকড়ের সন্ধানে


শিকড়ের সন্ধানে


শিকড়ের সন্ধানে আমি হেঁটে চলেছি
পথ থেকে পথে,
পাহাড় দেখে বলেছি,
আমার শিকড়ের সন্ধান?
পাহাড় নির্লিপ্ত নেই উত্তর
হয়তো এটাই উওর।

চলার পথে থমকে দেখি আকাশ
তাকে শুধাই
আমার শিকড় কই?
আকাশ বলে দেখ বিশালতা দেখ ভাবনা
আমি জানি এর মাঝে, উত্তর পাব না।

পথের মাঝে বহে গেল বাতাস
বলল কানে কানে
শুধু গানে গানে
শিকড়ের মুক্তি সন্ধানে!

শিকড়ের সন্ধানে গিয়েছি সাগরের কাছে
হয়ত তার কাছে উত্তর আছে
সাগর সেত গর্জনে দীর্ঘশ্বাস দিয়েছিল
জীবনের মানে শিকড়, বলেছিল?

পথের বাকে বাকে ঘুরে ঘুরে
পথিক বেশে
যখন সন্ধ্যা আসে
বসে বসে ভাবি
কোথায় শিকড়ের দাবি?

রাতের নিরবতায় কিছুটা মৌনতা
তাকে শুধাই
আমার শিকড় কই?
দিয়েছিল একরাশ কাল
বলেছিল উত্তর না জানাই ভাল!
এসেছে নতুন সকাল নতুন সম্ভাবনা,
নাকি শিকড়ের সন্ধানে ব্যার্থ কামনা?
আমি জানি না।

পথের মাঝে মাঝে ঘুরে ঘুরে
ক্লান্ত অবসরে
ফুলের কাছে গিয়েছি
তাকে বলেছি
আমার শিকড় কোথায়?
ফুল, দিয়েছিল সুবাস
বলেছিল গন্ধ বিলাও তারপর উত্তর দাও
জীবনের মানে?
চকিত প্রিয়ার চোখে চোখ রেখে
হাতে হাতে রেখে
বলেছিলাম বলতে পার
শিকড়ের সন্ধান আমার?
অধরে হাসির ফোয়ারা ফুটিয়ে বলেছিল
যাও তুমি শৈশবের কাছে
তার কাছে উত্তর আছে।

ক্লান্ত থেকে ক্লান্ত হয়ে
শৈশবের কাছে আশ্রয় নিয়ে
যখন দাড়ালাম যখন বললাম
আমার শিকড়ের সন্ধান?
শৈশব করেছিল আমাকে আলিঙ্গন।
বলেছিল
শিকড় তোমার আমার সেত মায়ের স্বপ্নে বোনা ছিল।

কোন মন্তব্য নেই: