[url=http://www.gulfup.com/?AomQ4i][img]http://www.gulfup.com/G.png[/img][/url]

বুধবার, ৭ নভেম্বর, ২০১২

নৈঃশব্দের ঘোরে অদৃশ্য আমি !


নৈঃশব্দের ঘোরে অদৃশ্য আমি !



আমাকে আবিষ্কার করতে পারলে না! পাতালের রহস্যে হাত দাও। কি? কিছু পাচ্ছো? তোমার হাত মিলিয়ে যাবে তবুও কিচ্ছু পাবে না।

বর্ষা আসছে। কদিন পরেই ঝড়ের তাণ্ডবে শিকড় সমেত উপড়ে পড়বে বুড়ো বট। চারপাশ জলকণায় পরিপূর্ণ হবে। এত সবের মাঝে চোখের জলের মূল্য কোথায় ?সিক্ত-শীতল আবহাওয়া। আমিও যথেষ্ট শীতল হতে চাই!

প্রহেলিকার অন্তরালে আমার নিমগ্নতা। আমার ভাল লাগা আজ ভঙ্গুর বিশ্বাসের উপর আর্তনাদরত! আগে ভাল থাকা বুঝতে এক রকম বুঝতাম; এখন আর বুঝতে পারি না, আমি ভাল আছি কিনা? ভাল থাকা কাকে বলে ,এখন আমার কাছে ধূপছায়ার মত লাগে।

বিশ্বাস-অবিশ্বাসের দ্বন্দ্বে আমি বড়ই ক্লান্ত। ক্লান্ত আমার শরীর-স্বপ্ন-বিবেক। আমার সহ্য ক্ষমতা সীমা অতিক্রমের মাত্রায় এসে দাঁড়িয়েছে। আমার বড় হতাশা কোথায় জান? এতদিনের সম্পর্ক অথচ একটিবারের জন্যেও তুমি আমাকে বুঝলে না! সত্যি সেলুকাস, কি বিচিত্র তোমার প্রেমলীলা!

আকাশের বুক থেকে নীহারিকা অদৃশ্য হয়ে গেছে। তোমার সাথে-সাথে বিমুখ পৃথিবী-প্রকৃতি! বিরক্তিকর বিচিত্রহীন পাহাড় প্রহরীর মত চোখের সম্মুখে দণ্ডায়মান! যেন তৈরী হয়েছে কতগুলো বোকা পর্যটকদের জন্য! আমার মত নগণ্যের জন্য নয়। আঁখির জলের জন্য নয়, শুষ্ক হৃদয়ের তৃষ্ণার জন্য নয়। স্বপ্নেই জন্য তো নয়-ই!

পাথরে পিষ্ট আমার হৃদয়-প্রশান্তি। আমার কোন শব্দ নেই। যা কিছু আছে তা কেবল নৈঃশব্দ! নৈঃশব্দের বেড়াজালে বিক্ষিপ্ত-বিচূর্ণ আমি! নৈঃশব্দের ঘোরে একলা হাঁটি, একলাই চলি। একাকিত্ব কে সঙ্গী ভেবে আমিত্বকে নির্বাসনে পাঠাই বারবার।

তবুও পারলে না! পারলে না আমাকে আবিষ্কার করতে! হৃদয়ের চোখ দিয়ে কেবল একটিবার আমার দিকে তাকাও; নিজের স্বপ্নে আমার স্বপ্নগুলোকে ঠাঁই দাও। দেখবে, হৃদয় আকাশে মেঘ কেটে গেছে। বর্ষার বিদায়ে এসেছে বসন্ত।

কোন মন্তব্য নেই: