[url=http://www.gulfup.com/?AomQ4i][img]http://www.gulfup.com/G.png[/img][/url]

বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০১১

রোদ নীল মৌমাছি ও মুখোশ

রোদ নীল মৌমাছি ও মুখোশ

কখনো রোদ নামে আমার উঠোনে , আমি হাত বাড়িয়ে ছুঁয়ে দেখিনি রোদের আদর , চোখ মুদে রোদের মমতা হৃদয়ে পুরে নিই , তোমরা যখন আরাম কেদারায় বসে পা ঝুলিয়ে দাও আয়েশি বাতাসে একটা নীল মৌমাছি আমার চোখের পাতায় চুম দেয় , তোমাদের আয়েশি জীবন দেখিয়ে বলে ‘ ও টা তোর জন্যে নয় , আমি তোকে ঘুম দেব , বুকের ভেতর পুষে রাখা নরম ওম দেব ‘
তোমরা কি বলতে পার ! কেন রোদ কখনো হলুদ কান্না ছড়ায় ? আয়েশি বাতাস জীবনকে এ কেমন প্রলোভন দেয় ? নীল মৌমাছি প্রেম নিয়ে তবু কেন অবিরত প্রেমহীনের দ্বারে ?
সমাজ সভ্যতা অসভ্যতা এই সবইতো তোমাদের সৃষ্টি ! মুখোশ এঁটে ক্লান্ত মানুষের দল কি অবলীলায় অভিনয় করছে জীবনের সাথে
বলতো ! যখন রাতের নিস্তব্ধতায় শ্মশানের নীরবতা নামে তোদের বুক চীরে কি একটি দীর্ঘশ্বাস বের হয় না ! অস্ফুটে কি বলে ওঠো
না আহ্ জীবন ! এত ক্লান্তি তবু ঘুম আসে না – হলুদ ব্যাধিতে আক্রান্ত তোমার সবুজ বিছানাটি জেনেছ কি ; কেন এমন প্রহসন আমাদের ? বেঁচে উঠবার নামই যদি জীবন হয় তবে নিয়তই কেন গুপ্ত হত্যাকারী আমি-তুমি-আমরা ??

কোন মন্তব্য নেই: