[url=http://www.gulfup.com/?AomQ4i][img]http://www.gulfup.com/G.png[/img][/url]

মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০১১

ফিরে গেলে

ফিরে গেলে
নভেম্বর ০৩, ২০১১

এসেছো সূর্যের দেশ হতে
কঠিন বহ্নিতাপ পেড়িয়ে,
আমাকে দেখেছো চাঁদের দেশে
হাজার জঞ্জাল মাড়িয়ে
নব কুসমিত প্রস্ফুটিত পুষ্পের ভিড়ে ,
যার কুসুমে লাগেনি কীটের কোন ছোঁয়া ।
আমি ছিলাম নব বর্ষার সজল ধারায় ধোয়া।
ছিলাম কাঠ গোলাপের মত পবিত্র,
ভেবেছিলে আমার উপর করবে একছত্র আধিপত্য ।
কখনো ভাবোনি আমিও হতে পারি ফড়িং,
যে থাকে শরতের অপেক্ষায়
ডানা মেলে উড়বে অজানায় ।
ভাবোনি আমি যে হতে চাই,
আলোর পানে ছোটা রঙ্গিন প্রজাপতি।
ধরণীর সব ধূসর বস্তুকে
রাঙিয়ে দিতে চাই এই যে আমার মতি।
আমি যে হতে চাই,
বৃষ্টির পরে মেঘলা আকাশে
সাত রঙ রঙধনু ।
যে রয়ে যায় খুশির খেয়ালের মতই অধরা
এরপরেও রাঙিয়ে যায় পৃথিবীর পরে
বাস্তবতার কঠিন আঘাতে পরিবর্তিত
মানব মনের কোন এক ক্ষুদ্র কনা অণু।
কখনো ভাবোনি আমি যে অতি ক্ষুদ্র পতঙ্গ
জোনাকির ন্যায় বুকে ধারন করি আলো,
টিমটিমে,তবু উজ্জ্বল আলোকছটা
তাই অবিরাম জ্বলে থাকি না।
প্রয়োজনে অন্ধকারে জ্বেলে যাই আলোর সবটা
আমি থাকি অন্ধকারে আলো হয়ে,
তাই আলোতে চিনতে পারোনি।
ফিরে চলে গেলে তীব্র আলোর দেশে
যেথায় উৎপত্তি ও গন্তব্য একত্রে এসে মেশে,
অবশেষে আমি রয়ে গেলাম সেই চেনা চাঁদের দেশে,
স্নিগ্ধ কোমল আলোক বেশে ।

কোন মন্তব্য নেই: