[url=http://www.gulfup.com/?AomQ4i][img]http://www.gulfup.com/G.png[/img][/url]

মঙ্গলবার, ১৭ জুলাই, ২০১২

বেদনার গাঙচিল !!!



বেদনার গাঙচিল !!!

 
জানি , তোমাকে পাব না কোনদিন ,
বেদনার দুরন্ত গাঙচিল নিশিদিন
করে উড়াউড়ি আমার হৃদয়-গাঙের 'পর ;
হয়তো তোমার কাছে হয়েছে ধূসর
প্রথম দেখার সেই মধুময় স্মৃতি !
হৃদয় আমার যেন আজ বিবর্ণ প্রজাপতি,
মুছে গেছে স্বপ্নের রঙ - ছিল যত ;
জানি, তুমিও নেই আর আমার মতো-
সুখের মশালে আজ করিছে ঝলমল - তোমার হৃদয়মহল,
স্বপ্নেরা সেথায় করে পায়চারি - করে না তো ছল !
প্রাণপুট ভরে লয়েছ কুড়ায়ে জীবনের যত আস্বাদ ;
জানি আমি জানি , মরণেই শুধু পাবে অবসাদ -
শ্রান্ত এ প্রাণ আমার !
জীবনের সব রঙ নিয়াছে শুষে যাতনার কালো-অন্ধকার ।

ব্যথিত প্রাণে আজ হেঁটে হেঁটে যাই
চেনাপথ ধরে - চলে যাই নদীর কিনারায়
রাত্রির অন্ধকারে, যেখানে নুয়েছে ঘাস রাতের শিশিরে ।
বসে আছি একা - এই মরা-নদীর তীরে -
ঢেউয়ের উন্মাদনা নেই , উচ্ছ্বাস নেই যেন কোন ;
নদী যেন আজ বড় অসহায় আমারি মতন-
হারায়ে ফেলেছে গতিপথ, ভুলিছে ঠিকানা ;
কোনখানে রয়েছ আজ তুমি সেও জানি না -
শুধু বুকে লয়ে টানি
তোমার-আমার স্মৃতি যতখানি !

সারারাত ! সারারাত নদীর সাথে বসে কথা কই,
জীবনের মাঝে কেন এত বিস্ময় ?
কেন এত ভরাডুবি হয় বারে বার ?
মরা নদী জানে ; আমার মৌনতার
সব ভাষা পাই পাই করে
বলে দিতে পারে ;
নদী আর আমার মাঝে নেই তো অমিল !
কী জানি , হয়তো কোন একদিন দু:খের মিছিল
আর যন্ত্রণার সব কোলাহল ছেড়ে
মিশে যাবো একাকী নদীর গভীরে ।
আমারে তুমি আর পাবে না সেদিন ,
খুঁজিবে না জানি ! তবুও যদি কোনদিন
একান্ত অবসরে ,
ছুটে যাও ঐ মরা নদীর তীরে
আমি জাগিব আবার, তোমাকে ছুঁয়ে দেবার উন্মাদনায়
জোয়ার বইয়ে দেব মরা নদীর গায়
হাঁটিবে যখন তুমি তীর ঘেষেঁ ঘেষেঁ,
আমিও তখন ঢেউ হয়ে এসে
ছুঁয়ে দেব তোমায় - শিশিরের মগ্নতায়
সন্ধ্যা হয়ে এলে তুমিও জানি যাবে চলে ,
চলে যাও ; হয়তো আর আসিবে না এইখানে
আমার ভালবাসা কবেই হয়েছে দাহ তোমার হৃদয়-শ্মশানে !
ভস্মটুকুও নেই আর বাকী , একে একে সবি হলো শেষ ;
তবুও তোমারেই বাসিয়াছি ভাল , মনেতে পুষি নি কোন বিদ্বেষ !

কোন মন্তব্য নেই: