[url=http://www.gulfup.com/?AomQ4i][img]http://www.gulfup.com/G.png[/img][/url]

রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১২

তুমি আমার কে?



তুমি আমার কে?


তোমাকে কি করে বলবো যে
তুমি আমার কে?
তুমি রোদ্দুরময় দিন
জোসনা মাখানো রাত
গোধুলীলগ্ন সন্ধ্যা
তুমি আমার পড়ন্ত বিকেলের প্রাণময় শীতলতা।
তুমি আমার হৃদয়ে রক্তস্রোত
তুমি চোখের জ্যোতি
তুমি আমার স্বপ্ন
তুমি আমার প্রতিটি দিনের বেচে থাকা মূহুর্ত;
কি করে বলবো যে
তুমি আমার কে?
তুমি আমার তারায় বিছানো আকাশ
তুমি আমার শিহরন জাগানো দক্ষণা হাওয়া,
তুমি আমার কন্ঠ নি:সৃত প্রতিটি শব্দ
আমার কবিতা
তুমি সবুজের মাঠ
সোনালী ফসল
তুমি এক দু:খী রাখালের
বাশীর করুন সুর।
তুমি ঘাস
তুমি পাখী
তুমি ফুল
তোমাকে কি করে বলবো যে
তুমি আমার কে?
তুমি নদী
তুমি ঢেউ
তুমি দুর দিগন্তের জেগে উঠা আশা
তুমি সাগর
তুমি গভীরতা
তুমি মুক্তোয় ভরা ঝিনুক,
তুমি আনন্দ
তুমি হাসি
তুমি কান্না
বুকের খুব গভীরে বেড়ে উঠা
এক বিষন্ন গোলাপ।
তুমি পাহাড়
তুমি ঝর্ণা
তুমি শরতের কাশফুল
তুমি আমার পায়ে হাটা পথ;
তুমি রক্ত
তুমি মিছিল
তুমি শ্লোগান শোষিতের
তুমি অঝরে ঝরো শ্রাবনের মাটিতে।
তোমাকে কি করে বলবো যে
তুমি আমার কে?
তুমি জীবনকে বয়ে চলা জীবন
তুমি আমার সুখ
তুমি দু:খ
তুমি কষ্ট
তুমি সময়
তুমি তিল তিল বেচে থাকা
তুমি জীবন।
তোমাকে কি করে বলবো যে
তুমি আমার কে?
তুমি যুদ্ধ
তুমি বিপ্লব
তুমি প্রতিবাদ
তুমি মুষ্ঠিবদ্ধ হাতের অমিয় সাহস।
কি করে বলবো যে
তুমি আমার কে?
তুমি মনের ভেতরে এক মন
দেহের ভেতরে এক দেহ
তুমি ফুসফুস নির্গত প্রতিটি নি:শ্বাস
তুমি প্রতিটি কোষের অফুরন্ত বিভাজন।
তুমি আমার রঙ
তুমি আমার তুলি
আমার সাদা আকাশের ক্যানভাস।
তুমি ঝড়
তুমি ধ্বংস
তুমি সৃষ্টি
তুমি বেসুরো গান।
তোমাকে কি করে বলবো যে
তুমি আমার কে?
তুমি দিগন্ত
তুমি আকাশ
তুমি রঙধনু
তুমি শিশিরে ভেজা ঘাস;
তুমি ভোর
তুমি গ্রীস্ম
তুমি দাবাদহ
তুমি কুয়াশা মাখানো রাত
তুমি উর্বরতা
তুমি সূর্যোদয়
তুমি বুকের ভেতরের উচ্ছ্বাস,
তোমাকে কি করে বলবো যে
তুমি আমার কে?

কোন মন্তব্য নেই: